[প্রিভিউ]গুগল নোল (Google Knol)

Posted on January 5, 2008. Filed under: Software Review | Tags: , , , , , , |

গুগল নোল (Google Knol)
======================================

যখনই কিছু খোঁজার দরকার হয় আমরা নিশ্চয় সবার আগে ঢুঁ মারি গুগলে। গুগলের অসংখ্য সার্ভিসের ভেতর গুগল সার্চই অন্যতম। কি আসে না গুগল সার্চে ? আমিতো মাঝে মাঝে ভাবি যদি কোন দিন নিজের বাসার ঠিকানা ভুলে যায় তাহলে রাস্তার পাশের কোন সাইবার ক্যাফেতে গিয়ে সার্চ দিলে মনে হয় পেয়ে যাব বাসার ঠিকানা…হা হা হা।

গুগল এই যে এতো কিছু সার্চ করে আনে এটা গুগলের ক্রেডিট কিন্তু গুগল রেজাল্টগুলো দেখায় বিভিন্ন সাইটের লিঙ্ক আর কিছু নিজের ক্যাশ, আর্কাইভ থেকে। যেমন যে কোন তথ্যের জন্য অনলাইনে উইকিপিডিয়া হলো অন্যতম। গুগল সার্চে প্রায় দেখা যায় উইকিপিডিয়ার লিংক আগে থাকে। গুগল বট ক্রিপ্ট ব্যবহার করে উইকি সহ প্রায় জনপ্রিয় বেশির ভাগ সাইট (হিট বা গুগল র‌্যাংক এর প্রাধান্য অনুসারে) প্রায় প্রতিদিন ইনডেক্স করে। এখন যদি এমন হয় উইকির মতো সব তথ্য গুগলের নিজের থাকবে তাহলে কেমন হবে ? হ্যাঁ গুগল ঠিক সেই ধরনের একটা কাজ করতে যাচ্ছে। গুগলের একদম সাম্প্রতিক প্রজেক্টের নাম ‘গুগল নোল (Google Knol)’। আমার এই পোস্টের আসল বিষয় বস্তু গুগল নোল নিয়েই।

গুগল নোল কি ?
======================================
নোল হল একটা ফ্রি টুল যার আভিধানিক অর্থ হলো জ্ঞানের একক। গুগল যা করবে তা হলো লেখকদের বিভিন্ন টপিক নিয়ে লেখার জন্য অনুরোধ করবে। এই জন্য গুগল লেখকের নাম উল্লেখ(যা সাধারনত করা
হয়না) সহ তাদের জন্য সম্মানীর ব্যবস্থা করবে। লেখালেখি জনিত কোন কাজ গুগল করবে না তবে লেখা, সম্পাদনা ইত্যাদি করার জন্য সহজ টুল সরবরাহ করবে যার নাম নোল। নোলের তথ্য যে কোন বিষয়ের হতে পারে আর এটি সবাই ব্যবহার করতে পারবে ফ্রি। তথ্যও সবার জন্য হবে উন্মুক্ত।

উইকির মতো নোল কমিউনিটির ব্যবস্থা করবে মানে কোন লেখার উপর মন্তব্য, সম্পাদনা ইত্যাদির ব্যবস্থা থাকবে। উইকির সাথে এর অন্যতম পার্থক্য হবে উইকিতে কোন এড দেওয়া হয় না। কিন্তু নোলে কোন নির্দিষ্ট টপিকে ঐ টপিক সম্পর্কিত বিজ্ঞাপন দেবে গুগল যার আয় থেকেই একটা অংশ পাবে ঐ টপিকের লেখক। এতে করে একই সাথে লেখকগন ও গুগল উভয়েই উপকৃত হবে।

উইকিপিডিয়া ও গুগলের নোলঃ
=====================================
উইকিপিডিয়া উইকিতে গুগলের এড দিতে রাজি হয়নি। এমনকি সম্প্রতি উইকিপিডিয়া তাদের উইকিয়া (এটা নন প্রফিট নয়) প্রকল্পের মাধ্যমে গুগলের মতো কার্যকরি সার্চ ইঞ্জিন প্রকাশ করতে যাচ্ছে এই মাসেই। অবশ্য এতে গুগলের তেমন কোন ক্ষতি হবে বলে মনে হয় না। তবে গুগল কখনই আগে তার কোন প্রজেক্ট মোটামুটি শেষ হবার আগে ঘোষণা দেয়নি যা এবার দিয়ে এবং এটা যে উইকিপিডিয়ার সাথে

একটা ঠান্ডা যুদ্ধ ঘোষণা তা হয়তো বলা যায়…হা হা হা।
দেখুন উইকিয়া সার্চ কেমন হতে পারে তা নিচের ছবি থেকে।
ছবি

একটা ব্যাপার হলো গুগল সার্চ ইঞ্জিন দিয়ে ব্যবহারকারীকে তখন সন্তুষ্ট করতে পারে যখন সার্চ রেজাল্ট ব্যবহারকারীর যা দরকার তার কাছাকাছি চলে আসে। আর এই কাজে ইউকিপিডিয়ার ভান্ডার গুগলকে দিয়ে আসছে অন্য রকম সহযোগিতা। নোলকে অনেকেই অবিহিত করছেন স্কলারপিডিয়া নামে।

দেখা যাক গুগলের নোল উইকিপিডিয়ার সাথে পাল্লাতে মেতে উঠছে নাকি ভিন্ন ধারার তথ্য ভান্ডার নিয়ে আছে যেখানে এক সাথে সার্ভিস প্রোভাইডার, তথ্য দানকারী, তথ্য অনুসন্ধানকারী সবাই উপকৃত হবে।

বহিঃসংযোগ
নোলের উদাহরণ
গুগলের অফিসিয়াল ব্লগ
উকিয়া সার্চ
গুগল আনঅফিসিয়াল ব্লগ

Liked it here?
Why not try sites on the blogroll...

%d bloggers like this: